[an error occurred while processing this directive] [an error occurred while processing this directive] [an error occurred while processing this directive]
[an error occurred while processing this directive] [an error occurred while processing this directive]



পরবাস-৬২ সূচিপত্র

New additions to the Translation Section

The Kheer Doll (ক্ষীরের পুতুল )—The classic children's tale by Abanindranath Tagore, translated from the original Bengali by Zinia Mitra and illustrated by "Shri Shamba"
Once upon a time there lived a king who had two queens - a ‘Shuorani’ or a fortunate queen and a ‘Duorani’ or an unfortunate queen. The King loved his younger queen, Shuorani, very much ...
Cover | 1


Chapter 2 of Sati's Remains (সতীদেহ)—A novel by Sirshendu Mukhopadhyay, translated from the original Bengali by Chhanda Chattopadhyay Bewtra

Cover | Ch. 1 | Ch. 2 |


New additions to the Rabindranath Section

Gallery (- related to Tagore, Santiniketan, etc.)Various. Can you identify any one in the pictures? Beginning with some archival photographs (ca. 1953-55) of Roy North in Santiniketan, we intend to build an archive of such materials of general interest. Please help us with your contributions.



সম্পাদকীয় চিঠিপত্র শিল্প-সাহিত্য সংবাদ লেখক পরিচিতি


পরবাস প্রতিযোগিতা !!
এই কার্টুনের শিরোনাম কী হওয়া উচিত? (৪) অমিতাভ সেন

(কার্টুন কোষাগার, অর্থাৎ আগের কার্টুনগুলিও এখানে)
ধারাবাহিক উপন্যাস
অন্য কোনখানে - দেবজ্যোতি ভট্টাচার্য
খ্রিঃ ৩০০৮০
" গুহার পশ্চিমের দেয়ালে একটি অতিকায় লোহিতবর্ণ গজরাজের ছবি ফুটে উঠেছে। তার সামনে নিশ্চুপ হয়ে দাঁড়িয়েছিল রুবন। তার এক হাতে পত্রপুটে লালবর্ণের প্রস্তরধুলির মণ্ড।...

| | |



সন্ধ্যাবেলা - সাবর্নি চক্রবর্তী "রমা ঘরের দরজায় টোকা মেরে দরজা ফাঁক করে উঁকি মারল। হাতছানি দিয়ে সন্ধ্যাকে ডাকল। সাহেবের বন্ধু ডাক্তার সাহেব এসেছেন। উনি চন্দনের সাথে কথা বলবেন। ..."

| | | | | |
|
|


সুরমা ঘটকঃ সাক্ষাৎকার (২) সুরমা ঘটক
"ঠিক করেছি না ভুল করেছি জানি না; যখন বি.এ. পড়ি ... প্রথমে মণিমেলার মধ্যমণি, তারপরে গার্লস স্টুডেন্ট কমিটির সেক্রেটারি, পরে কলেজ ইউনিয়নের সেক্রেটারি করতে করতে—আমাদের যে নেত্রী অঞ্জলি লাহিড়ী, তিনি বি. এ. পড়তে এলেন—তখন আস্তে আস্তে কমিউনিস্ট পার্টিতে। ... "

|



প্রবন্ধ, সমালোচনা, রম্যরচনা
শহীদ আলতাফ মাহমুদ স্মরণে আবুল (মঃ নুঃ) আলম
"আব্দুল গফফার চৌধুরীর অমর গান, ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী' গানের সুরকার হিসাবে প্রতিটি বিদগ্ধ বাঙালির কাছে আলতাফ অতি সুপরিচিত। ..."



অনন্ত যৌবনের সন্ধানে -- ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রা
"জনসাধারণের মনে রোগ সম্পর্কে অতিসচেতনতা বা ভীতি উৎপাদনের আরেকটি প্রধান কারণ আন্তর্জাল। নব্বুই-এর দশক থেকে ইন্টারনেট বা আন্তর্জাল ঘরে ঘরে ছড়িয়ে পড়েছে। ..."



তেতো এক সময়ের কেন্দ্র থেকে পরিধি সন্দীপন চক্রবর্তী যশোধরা রায়চৌধুরীর কবিতা সংগ্রহ বইটির নিবিড় পাঠ; "কৌতুকময় শ্লেষের সেই ট্যারাবাঁকা ভাষাকেই তিনি তাঁর বেদনার, এমনকী জীবনদর্শনেরও ভঙ্গি করে তুলে বাংলা কবিতার প্রচলিত ধরনটিকে বেশ ধাক্কা দিতে চেয়েছেন। ‘সময়ের পদপাত’ ধরতে চেয়ে তাঁর কবিতায় ..."


ইস্‌মত চুঘতাই-এর "মাসুমা" উপন্যাসে লেখিকার বার্তাবলী মীরাতুন নাহার
—"হ্যাঁ, এটা বোম্বাই-এর চার্চগেট। না, বলার মতো চার্চ এখানে কাছে-পিঠে নেই, কিন্তু এখানে অনেকগুলো গেট আছে।" পাঠক বুঝে ফেলবেন মুহূর্তে যে, লেখিকা কঠিন কিছু যদি শোনাতেও বসেন তাহলে তার পরিবেশনে যথাপরিমাণ রস মেশানো থাকবে ...


নিবিড় পাঠঃ ফ্রিডরিখ এংগেলস—কমিউনিজমের বিস্মৃত পথিকৃৎ অংকুর সাহা
ট্রিসট্রাম হান্ট-এর মার্ক্স’স জেনারেল: দ্য রিভোলিউশনারি লাইফ অফ ফ্রিডরিখ এংগেলস বইটির নিবিড় পাঠ।


হিমেল সংলাপ অনিন্দিতা চক্রবর্তী
"বাফারিং ছাড়াই অতীত ও বর্তমানে অনায়াসে ঘুরে আসি সামান্য শীতকালের আতিশয্যে। ভ্রমণে ক্লান্ত এই পৈত্রিক প্রাণ, পাহাড় পর্বত, জঙ্গল, সমুদ্র ঠেঙিয়ে পৌঁছে যাই নদীনালার দেশে। আমাদের শীতকালের সেই গাঁয়ে। ..."




       

গ্রন্থ-সমালোচনা ভবভূতি ভট্টাচার্য

ফিরে পড়া বইঃ প্রমদারঞ্জন রায়ের “বনের খবর” শ্রেয়সী চক্রবর্তী
"এমনকি বাঘে মানুষের বাসন গুনে মাথাপিছু হিসেব করে পরের বার খেতে এসেছে এমন উদ্ভট পরিস্থিতি কিম্বা গ্রামের মানুষের ওপর অত্যাচারী বাঘের অন্যায় প্রতিহিংসাপরায়ণতার দুঃসাহসিক গল্পও বাদ যায়নি তাঁর বিবরণে। ... "

অত্যাশ্চর্য ‘বোমা’ শম্পা ভট্টাচার্য
‘কালিন্দী ব্রাত্যজন’ নাট্যদলের সাম্প্রতিক প্রযোজনা ‘বোমা’র সমালোচনা--"বোমার কান ফাটানো শব্দে, নীল আলোয়, মঞ্চব্যাপী ধোঁয়ায় দর্শক ১৯০৮ সালে পৌঁছে যান দ্রুত। মঞ্চ জোড়া পাটাতনের বিভিন্ন প্রান্তে দৃঢ় ভঙ্গিতে দাঁড়িয়ে নানা বিপ্লবী। ..."




রবীন্দ্রনাথ ও উত্তরাঃ সংকলন ও সম্পাদনা--সুমিতা চক্রবর্তী ও সৈয়দ বসিরুদ্দোজা মুনমুন গঙ্গোপাধ্যায়
গ্রন্থ সমালোচনা (রবীন্দ্রনাথ বিভাগ)




কবিতা

কবিতাগুচ্ছ -   
- অনুষ্টুপ শেঠ

মহীনের ঘোড়া মহেঞ্জোদড়োয় -   
- সুপূর্ণা সিংহ

অপেক্ষা -    - চিরন্তন কুন্ডু

অজাত শব্দের কাছে (৩) অজাত শব্দের কাছে | রক্ত | অস্তিত্ব   - সিদ্ধার্থ মুখোপাধ্যায়

দু'টি কবিতা -    - মলয় সরকার

জোড়াবটগাছতলা - কালীকৃষ্ণ গুহ

কবিতাগুচ্ছ - সিক্তা দাস

একা নূহ - বিশ্বজিৎ মণ্ডল

দু'টি কবিতা - পলাশ কুমার পাল

তিনটি কবিতা - নিরুপম চক্রবর্তী

গোধূলির ডাকপিওন (১-৯) - সুবীর বোস

গুচ্ছকবিতা - প্রণব বসুরায়


গল্প
অধরা - দিবাকর ভট্টাচার্য "হঠাৎই একদিন রাত্রে ঘুমের মধ্যেই মৃত্যু ঘটলো তার। নিশ্চিন্ত সংসার পড়ে গেলো গভীর সংকটে। জমানো অর্থ শেষ হয়ে গেলো কদিন বাদেই। কারিগরের স্ত্রীকে বেরোতে হোলো কাজের খোঁজে ..."



নির্মোক - পিউ দাশ " অন্ধকার গলি, স্যাঁতসেঁতে পরিবেশ; বাইরের ঘুঁটের দাগ দেওয়া দেওয়ালে হেলান দিয়ে রাখা প্লাস্টিকের সন্দেহজনক বস্তা দুটো।
ঝুপড়ি ঘরটার মধ্যে শুয়েছিল কুশ। ঘামের পাতলা পরত চামড়ার উপর; ..."



শ্বেতা অম্বালা - ভবভূতি ভট্টাচার্য "তিনতলায় নেমেই মনে হল, আরে, কৈ সেই বুজুর্গ ব্যক্তিটি তো নামলেন না এ’তলায়? লিফট তো ঐ ফের উঠতে লেগেছে। পরক্ষণেই ভাবলো শ্বেতা, থোড়িই উনি তার পথপ্রদর্শক ..." (ভূতের গল্প)


চারটি অণু-গল্প: দেবীসূক্ত; জলের কাছে; পাজলের টুকরো; থান - অরিন্দম গঙ্গোপাধ্যায় "ভাগ্যিস হাটুরে লোকগুলো এসে পড়ল ... দেখি স্যার নদীর ধারে, পাথরে হেলান দিয়ে বসে৷ লোকগুলো বলছিল জায়গাটায় নাকি শঙ্খচূড় সাপের ভয়৷ ..."


উল্লম্ব মন্তাজ - কৌশিক দত্ত "এটুকু ছাড়া আর কী বা চেয়েছিল মেয়েটা? তেমন মেয়ে তনিমা নয়, টিঁকে থাকার জন্য যার স্বামী প্রয়োজন। বরং অনিন্দ্যর বেঁচে থাকার অনেকটা ছিল তনিমা-নির্ভর। ..."




ছত্তিশগড়ের চালচিত্র (২) - রঞ্জন রায় "খাকি হাফ শার্ট আর ধুতি পরা সামারু প্যাটেল গিয়ে ভেতর থেকে একটা পুরোনো কাঠের চেয়ার নিয়ে এল। একটু পরে সবাই উঠে দাঁড়াল। সমবেত কন্ঠে শোনা গেল—জয়রাম হো দাদুসাহাব, প্যার পরথন মালিক! ..."
প্রথম চিত্র | দ্বিতীয় চিত্র

দেবীর সাথে - স্বপ্না মিত্র "জনের মুখ যেন অবিকল ওই পেন্টিংয়ের যীশুর মত, ঋজু অথচ কঠিন নয়, করুণায় ভরা তবে অন্যায়ের সাথে আপোষ করে না। এত বড় রোগে, এত পয়সার চিকিৎসায়, শ্রীরাধার ক্ষেত্রেও কিছু বিভ্রাট হয়েছিল বৈকি। ..."


দ্য র‍্যাভেন্‌'স ডিক্সনারি - সৈকত কুমার নিয়োগী " —‘কি রে কিছু বুঝলি?’ অধৈর্য হয়ে প্রশ্নটা ছুঁড়ে দিল তাতুন।
‘ধুর্‌ $ % # ! অলৌকিক জাদুবিদ্যা না গুষ্টির ইয়ে। বেকার--আই. পি. এল. টা দেখা হল না।’ ... "




রাজতন্ত্রের ভিন্ন পাঠ - মুরাদুল ইসলাম "আমার ভিতরের কোন একটা অংশ হয়ত বিশ্বাস কইরা ছিল এবং এখনো কইরা আছে যে আমার বড় হয়ে রাজপুত্র এবং আরো বড় হয়ে রাজা হওয়ার কথা ছিল। ..."




ব্ল্যাকমেল - আইভি চট্টোপাধ্যায় "কোথাও রেখাগুলো মিশে যাচ্ছে একাগ্রতায়, বুকের গভীরে। কোথাও ছড়িয়ে পড়ছে দিগন্ত পেরিয়ে। কোথাও এসে মিলছে একটি বিন্দুতে, গাঢ় হয়ে। কোথাও আকাশমুখী।
আজ এই মুহূর্তে হয়ত বা এক নির্জন অতি-দুর্লভ প্রায় দৈবী মুহূর্তের জন্ম। ..."





হিমঘরে একা - কৌশিক সেন "সঙ্গে বছর চারেকের একটি বাচ্চাও ছিল, সে এখন পাশের ঘরে ঘুমোচ্ছে। ওদের দুজনেই মারা যেতে পারতেন বিশেষ করে বাচ্চাটি। ওঁর ধারণা উনি নাকি ভূত দেখেছেন। ..."




উকুন - কিশোর ঘোষাল "ধুলির গালাগালির দাপটে বাসির মুখ ম্লান হয়ে গেল। সে পলেস্তারা খসা পিলারের নোনাধরা ইঁটের গা খুঁটতে লাগল। তার নখের ডগায় লাল ইঁটের মিহিন গুঁড়ো। যেন মেটে রঙের সিঁদুর। ..."




ভ্রমণকাহিনি, প্রকৃতি
বালিয়াড়ি সারসের গান - ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রা
"প্রথমবার আমি দেখতে গিয়েছিলাম আমার দুই মেয়েকে নিয়ে। আশা ছিলো বেড়াবার সঙ্গে সঙ্গে একটু প্রকৃতিশিক্ষাও হবে ওদের। ওরা কিন্তু অনিচ্ছুক, গোমড়া মুখে কানে ইয়ার-পড গুঁজে গাড়িতে উঠল ..."




একটা ভণ্ডুল ভ্রমণ (লেখা ও স্কেচ) - রাহুল মজুমদার "শতাব্দীর সওয়ার কাকা–ভাইপো। উদ্দেশ্য অ্যারাউন্ড অন্নপূর্ণা। বিধাতার বিধেয় ভবিষ্যতের গর্ভে। ..."








আনুর গপ্পো (২) - নিবেদিতা দত্ত "মরা আঁচ কথাটা তোর কাছে নতুন তাই লিখছি কাঠের উনান যখন নিভে যায় তখনো তার খানিকটা আগুন ছাইচাপা থাকে। তাকেই বলে মরা আঁচ। ..." (ধারাবাহিক কাহিনি)
প্রচ্ছদ | ১ | |



বাঁশিওয়ালা - অনন্যা দাশ "লোকটা চট করে বাঁশিটা প্যান্টে গুঁজে ফেলে বলল, “ঠিক আছে, এবার আমি চললাম। ওদিক থেকে সরকারবাবু আসছেন। ও হ্যাঁ, আরেকটা কথা। কাউকে কিছু বোলো না যেন। ..." (গল্প)



ফুটুক হাসি গোলাপ রাঙা - তোফায়েল তফাজ্জল




parabaas@parabaas.com
© 1997 - 2016 Parabaas Inc. All rights reserved.

[an error occurred while processing this directive]
[an error occurred while processing this directive]