[an error occurred while processing this directive] [an error occurred while processing this directive] [an error occurred while processing this directive]
[an error occurred while processing this directive] [an error occurred while processing this directive]



পরবাস-৫৯ সূচিপত্র

Oh Dear, Dad! (বাপ রে, বাপ্‌!)— An amusing tale of a man exploring his gender identity while his family and friends are totally unprepared for it. (And remember, it was written more than 30 years ago!) This is the first of a series of delectable short stories by Nabaneeta Dev Sen, translated from the original Bengali by Chhanda Chattopadhyay Bewtra.



সম্পাদকীয় চিঠিপত্র শিল্প-সাহিত্য সংবাদ লেখক পরিচিতি


নতুন সংযোজন
প্রতিভা বসু, আপনাকে আমরা চিনিনি গোপা দত্তভৌমিক "তাঁর উপন্যাস আলোচনার বাইরে রয়ে গেল। বহু অসাধারণ গল্পও বাকি থাকল। জন্মশতবর্ষে আজ তাঁকে পুনরাবিষ্কার করার দায় বাঙালি পাঠকের। একটি সামান্য চেষ্টা রইল এই আলোচনায়।..."
পরবাস প্রতিযোগিতা !!
এই কার্টুনের শিরোনাম কী হওয়া উচিত? (৪) অমিতাভ সেন

(কার্টুন কোষাগার, অর্থাৎ আগের কার্টুনগুলিও এখানে)
ধারাবাহিক উপন্যাস
সন্ধ্যাবেলা - সাবর্নি চক্রবর্তী "—পরের দিন সকালে অনিরুদ্ধ এলেন, সঙ্গে সূর্যশেখর। ওদের পেছনে রমা। ভাল জাতের শরাব পেয়ে আগের রাতেও সন্ধ্যা অনেকটা খেয়ে নিয়েছিল। ওরা যখন এলেন তখনও সন্ধ্যা ঘুমোচ্ছে। ওদের আসায় ঘুমটা ভেঙে যাবার জন্যে সন্ধ্যা ..."

| | | | |



অরণ্যকথা - আইভি চট্টোপাধ্যায় "—টুরিকে আগে থেকেই চেনে শমিত। এখানে পাকাপাকি এসে থাকার আগে থেকেই চেনে। ডমনের বউ টুরি। ডমনই বলেছিল, ‘তু মোদের ঘরকে থাকতে যদি নাই পারিস, তুর জন্যে ঘর বানাই দিব আমি। টুরি তুর রান্ধা করে দেবে। ভাবিস নাই।' ..."

|

স্মৃতি, প্রবন্ধ, সমালোচনা, রম্যরচনা
'তিতাস' ও বাংলাদেশ সুরমা ঘটক
"আরিচা ঘাটে শুটিং করার সময় যখন সবাইকে নিয়ে ঋত্বিকবাবু ছিলেন, তখন একদিন রাত্রে সিরাজউদ্দীনের দোতারা সহ গান শুনে বৃদ্ধটিকে নিয়ে আসতে বলেন। অনেকক্ষণ ওর গান শুনে বলেন - এই দোতারার সুরই থাকবে আবহ সঙ্গীতে"। তিতাসের আবহ সঙ্গীতে আছে এই দোতারা সহ গানের সুর। ...


খোলা-বুকে স্বেচ্ছাচারী ভাষা  (শক্তি চট্টোপাধ্যায় বিভাগ) পিনাকী ঠাকুর
প্রথম যখন এই বই হাতে পেয়েছিলাম, সেই বয়সে চতুর্দশপদী কিংবা সনেট কাকে বলে জানা থাকার কথা নয়। কিন্তু সে সব না জেনেও কবিতার স্বাদ পেতে কষ্ট হয়নি একটুও।...


পাগল ও ভবঘুরের ভাইরাস  (শক্তি চট্টোপাধ্যায় বিভাগ) যশোধরা রায়চৌধুরী
বিখ্যাত সব গল্প জানি আমরা । এই সব ভ্রমণের মুখে মুখে ফেরা সচিত্র কাহিনিগুলি জানি। তুমুল বিখ্যাত, তুমুল জনপ্রিয় ভবঘুরে-পনার সেই সব কাহিনি, জ্যান্ত কিংবদন্তী হয়ে থাকা শক্তি চাটুজ্জের।...


মহাকবি পাবলো নেরুদা রবিন পাল
বাঙালি কবিরাও এ সব কবিতার দ্বারা আলোড়িত হতে থাকেন। মঙ্গলাচরণ, বিষ্ণু দে, সুভাষ মুখোপাধ্যায় প্রভৃতি বামপন্থী কবিরাও অনুবাদে হাত লাগান। Let the wood culture Awaken নামক ৯ম পর্বটি অনেক বাঙালি কবিই ...


একে চন্দ্র দুয়ে পক্ষ উদয় চট্টোপাধ্যায়
"আটে অষ্ট বসু। এঁদের কথা শিশুরা কেন, অধিকাংশ বড়োরাও জানে না। বঙ্গদেশে অনেক স্বনামধন্য বসু জন্মেছেন — মালাধর বসু থেকে শুরু করে রাজ নারায়ণ বসু, জগদীশ চন্দ্র বসু, সুভাষ চন্দ্র বসু,..."


মেহিকোর পূর্ব-আধুনিক কথাসাহিত্যিক কার্লোস ফুয়েন্তেস (১৯২৮-২০১২) অংকুর সাহা
"ফুয়েন্তেস গিয়ে হাজির হলেন সেখানে, লিখলেন মেহিকোর সংবাদপত্রের জন্যে সেই বিপ্লবের অভূতপূর্ব বিবরণ এবং বিপ্লবের সমর্থনে মার্কসবাদী রাজনৈতিক প্রবন্ধ। তিনি মনে প্রাণে মার্কসবাদী এবং কুবার বিপ্লবের তীব্র সমর্থক,..."


       
গ্রন্থ-সমালোচনা ভবভূতি ভট্টাচার্য

নয়কো শুধু হালকা হাসি, নয়কো শুধু মজা প্রসঙ্গ : সঙ শম্পা ভট্টাচার্য
"'এলোমেলো করে দে মা, লুটেপুটে খাই' — নৈরাজ্যের এই অবস্থায় নিজস্ব ভঙ্গীতে, হাসি হুল্লোড়ে সঙের মতো লৌকিক সংস্কৃতিকে সুপ্রতিষ্ঠিত করেছিলেন গরীবগুর্বোর দল। হাসির উপলক্ষ্য নির্বাচনে কোনো বাঁধাধরা নিয়ম ছিল না। ..."


অন্তহীন আলোর অপেরা সুনন্দন চক্রবর্তী
সঞ্জয় মুখোপাধ্যায়ের অনভিজাতদের জন্য অপেরা বইটির নিবিড়পাঠ




দূর এসেছিল কাছে…(৪) শ্রেয়সী চক্রবর্তী
"‘নদীর ঘাটের কাছে/ নৌকো বাঁধা আছে/ নাইতে যখন যাই/ দেখি সে জলের ঢেউয়ে নাচে…’ এমনি হারানো স্মৃতির ঢেউয়ে পা ডুবিয়ে আনমনে বসে রানী বলেন ..."


পুস্তক-সমালোচনা - নিজস্ব বাতাস বয়ে যায় শান্তনু চক্রবর্তী
নিরুপম চক্রবর্তীর নিজস্ব বাতাস বয়ে যায়কবিতার বইটির নিবিড়পাঠ




ছবি
একটি ছবি অনন্যা দত্ত



কবিতা
বৃষ্টিভোরের পাখি (৪) - --ইন্দ্রাণী মুখোপাধ্যায় -এর
কবিতার বইটি ধারাবাহিকভাবে প্রকাশিত হবে। এই পর্বে আছে ৩টি কবিতা—
মায়ের দেশ   
আবহমান   
বর্ষবরণ  


বোঝাপড়া - কালীকৃষ্ণ গুহ

বয়ঃসন্ধির কবিতা - কৃষ্ণা বসু

অনুমান - বিভাস রায়চৌধুরী

নূতন পাতার উৎসব - মায়া সেনগুপ্ত

চারটি কবিতা - নিরুপম চক্রবর্তী

মৎস্যগন্ধা - যশোধরা রায়চৌধুরী


গল্প
অদূরে - দিবাকর ভট্টাচার্য " — এইবার চারিদিক হঠাৎ আরো ঝাপসা হয়ে গেলো — ঘনিয়ে আসা অন্ধকারে অবিনাশ হঠাৎই নিশ্চিতভাবে চিনতে পারলেন ওই ছেলেটিকে - আর তখন চেষ্টা করতে লাগলেন ..."




কঙ্কাল ঘাতক -
গৌরী দত্ত
দুটি রোমহর্ষক গল্প।




জীবনানন্দিতা - সুবীর বোস "পরদিন সন্ধ্যায় “ভট্টাচার্য” বাড়ির সদর দরজার মাথার উপরে বসানো কলিং বেলটা চেপে ধরার দেড় মিনিটের মধ্যে এলোমেলো পোশাকের উপর একটা চাদর জড়ানো যে এসে হাজির হল,তাকে আমি সে মুহূর্তে সেখানে আশা করিনি।..."


দুটি অণু-গল্পঃ মাতরৌ ও প্রস্তরযুগ - অরিন্দম গঙ্গোপাধ্যায় "পরক্ষণেই মনে হল, জেল হলে তো ভাতটা পাকা। ম্যাদ খাটলে দুধের বাচ্ছাটাকেও নিয়ে যেতেই দেবে নিশ্চয়। বাদলার দিনে আশ্রয়, মাতাল-দাঁতালের হাত থেকে মুক্তি। ..."


বিষমবাহু - শ্রাবণী দাশগুপ্ত "হায় রে মা! আগে কত বয়ফ্রেন্ড-টেন্ডের গল্প শোনাতিস, এখন তারা গেল কোথা! বিয়েটা পবিত্র এবং অবশ্য করণীয়, সেটাও তো মানতে হয়। সময় নেই কী কোনো একটা কথা সোনা মা! ..."


আবু বকর ও তার আয়না - মুরাদুল ইসলাম "আবু বকর পাশে দাঁড়িয়ে থেকে দেখল যতক্ষণ না দেহের নড়াচড়া বন্ধ হয়। সোবাহান সাহেবের দেহ স্তব্ধ হবার পর আবু বকর বাথরুমে গিয়ে হাত মুখ এবং আয়নার টুকরাটি পরিষ্কার করল। ..."


দুটি গল্প: কেঁচো কিংবা জয় বাবা তারকনাথ, টিকটিকি - সিদ্ধার্থ মুখোপাধ্যায় "বেশ চলছিল মাস তিনেক। হঠাৎ একদিন ট্রেনে ওঠার সময় ধাক্কাধাক্কিতে মাদুলিটা খুলে রেল লাইনে পড়ে গেল। পরের স্টেশনে নেমে তারক ফিরে এল। কিন্তু ওই টুকু জিনিষ, সে কী আর পড়ে থাকে। ..."


চেনজিরা - রাহুল রায় "চেনজিরা একটা কুকুর। তার বংশ-পরিচয় দেওয়ার মতো কিছু নেই। তার মা ছিল বীগল আর বাবা ককার-স্প্যানিয়েল, আর তাদের মিশ্রণে সে ‘বীকার’, কান ঝোলা-ঝোলা, কিন্তু ..."


চেনা পথের বাইরে - হাসান জাহিদ "প্রতি সামারে ফয়েজ সাহেব আর বিজলি বেগম বাংলাদেশে আসেন। কিন্তু এবার নির্ধারিত সময়ের আগেই উড়তে হলো। তবে উড়লেন একজন; অন্যজন সম্প্রতি ইন্তেকাল করেছেন শোকে আর কাতরতায়। ..."


পাঁচপক্ষ - সংহিতা মুখোপাধ্যায় "সুরচিতা বলল, “কেন? অভিকে গোরা সাহেবের গরমের রাজধানী দেখাতে পারি।” মা বললেন, “তোর ঢং তুই রাখ। নিজে তো ধিঙ্গি শিরোমণি, ছাত্রকে যে সকাল সকাল সংসারে মন দিতে বলবে তেমন দুরাশা আমি করি না। ..."


কামরূপ এক্সপ্রেসের ঘটনা - তাপস মৌলিক "একটু পরেই বোঝা গেল একজন ফৌজি তাঁর পরিবার নিয়ে ত্রিবেণীতে নামবেন। লোকাল ট্রেনে গেলে ব্যান্ডেলের পরের স্টেশন বাঁশবেড়িয়া, তারপরেই ত্রিবেণী। কিন্তু কামরূপ তো ত্রিবেণীতে দাঁড়ায় না! ..."


তিনটি ছবি - নিবেদিতা দত্ত "ভক্ত শশব্যাস্ত হয়ে ‘না গো দাদাবাবু, আমি না, এই এইটা—’ বলে পুঁটুলিটা এগিয়ে দিল। এবার চোখে পড়ল ন্যাকড়ার ভিতর থেকে উঁকি দিচ্ছে ক্ষুদে একটা লাল পা। জড়ানো কাপড়টা সরিয়ে স্টেথো দিয়ে শুনলেন ধুকপুক শব্দ---। ..."


ভ্রমণকাহিনি, প্রকৃতি
মণির খনি - ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রা
"কলম্বোতে নেমে আমরা দূরপাল্লার ট্যাক্সি ভাড়া করে অনুরাধাপুর পাড়ি দিলাম। কলম্বোর ভিড়, ধুলো ও জীর্ণ ব্রিটিশ আমলের বাড়ি দেখার কোনো ইচ্ছে ছিল না আমার। ..."


সবুজ দ্বীপের হাতছানিতে ... - শ্রীতমা বিশ্বাস "পরদিন ভোরবেলা আমাদের গন্তব্য হ্যাভলক দ্বীপ। পোর্টব্লেয়ার থেকে হ্যাভলকের পথেই আমাদের প্রথম জাহাজে ওঠার অভিজ্ঞতা। ইঞ্জিনের ভোঁ পড়ে গেল। ভাসতে ভাসতে এগিয়ে চলেছি কালাপানির বুক চিরে। ..."


হবু-গবুর মুক্তিনাথ যাত্রা - রাহুল মজুমদার "বাসে বাসে রাতেই দুঃসংবাদটা পেলেন হবু-গবু। ডুমরে-বেসিশহর পথের বেশিরভাগটাই আপাতত নদীগর্ভে। অতএব 'রাউণ্ড অন্নপূর্ণা'-র সলিল সমাধি ঘটল। অতঃ কিম?..."
নাটক
রূপকথার সাঁকো - কৌশিক সেন
মৃণাল: এসো জামাল। তোমার লেখাগুলো পড়ে দেখলাম। টু নেশন থিওরী নিয়ে তোমার অ্যানালিসিস খুব সঠিক মনে হলো। এই বইটা পড়েছো--ইন্ডিয়া আফটার গান্ধী?





গল্প
ধার শোধ - অনন্যা দাশ 'পরক্ষণেই নিনাদ বলল, “না রে রিকি! জিতলে আমরা নিজেদের চেষ্টা আর ক্ষমতার জোরেই জিতব, চুরি করে নয়! চুরি করলে আর কেউ না জানুক আমরা তো জানব!” ...'



ভাইয়ের জন্য উপহার - সুব্রত সরকার "মাস্টারমশাই আদরে-আনন্দে দীপ্তকে এবার বুকের কাছে টেনে নেন। ছাড়তে আর পারেন না। দীপ্তও ওঁর আশ্রয়ে নিশ্চুপ হয়ে যায়। ছোট ছোট ছেলেরাও কেমন অবাক হয়েছে ওদের নতুন বন্ধু দীপ্তর কথা শুনে। ..."


parabaas@parabaas.com
© 1997-2015, Parabaas Inc.

[an error occurred while processing this directive]
[an error occurred while processing this directive]